শীত উপেক্ষা করে মাঠ চষে বেড়াচ্ছেন চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান প্রার্থীরা

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে মুন্সীগঞ্জের সদর উপজেলা চেয়ারম্যান পদে যারা প্রার্থী হয়েছেন তারা কাকডাকা ভোরে উঠে গভীর রাত পর্যì তীব্র শীতকে উপেক্ষা করে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা ও কুশলবিনিময় করে যাচ্ছেন। এমনকি অনেক প্রার্থীকে বিভিন্ন এলাকায় প্রাচারণা চালাতে গিয়ে রাত যাপন করতেও দেখা গেছে। প্রার্থীদের চোখে-ঘুম নেই। সেই সঙ্গে ভোটারদেরও অনেক কদর বেড়ে গেছে।

জাতীয় নির্বাচনের পরপরই শুরু হয়েছে উপজেলা পরিষদের নির্বাচনী দৌড়ঝাপ। মুন্সীগঞ্জ সদর উপজেলা নির্বাচনে ৮ জন চেয়ারম্যান, ৮ জন ভাইস চেয়ারম্যান ও ৪ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মাঠে রয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫ জনই আওয়ামী লীগ ও ২ জন বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে মল প্রতিদ্বন্দ্বিতা হবে সাবেক উপজেলা চেয়ারম্যান ও গণফোরাম নেতা মো. হোসেন বাবুল, মুন্সীগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আনিছুজ্জামান আনিছ, কেন্দ্রীয় যুবলীগ নেতা ফয়সাল আহমেদ বিপ্লব এবং শহর বিএনপি সভাপতি শাহজাহান সিকদার ও বিএনপি নেতা এডভোকেট সালাউদ্দিন খান স্বপনের সঙ্গে। অন্য প্রার্থীদের মধ্যে আছেন স্খানীয় আওয়ামী লীগ নেতা শাহ আলম মল্লিক, মজিবুর রহমান ও মোফাজ্জল হোসেন।

মুন্সীগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান আনিছুজ্জামান আনিছ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পাওয়ায় উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী হয়েছেন। তিনি দোয়াত কলম প্রতীক নিয়ে উপজেলা নির্বাচনী লড়াই চালিয়ে যাচ্ছেন।

মুন্সীগঞ্জ-৩ (সদর-গজারিয়া) আসনে সংসদ সদস্য পদে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য তিনি তৃণমল পর্যায়ের ভোটে প্রথম হয়েছেন। দলীয় মনোনয়ন না পেলে তিনি নবনির্বাচিত সাংসদ এম ইদ্রিস আলীর পক্ষে ব্যাপক নির্বাচনী কর্মকাণ্ড পরিচালনা করেন। ১৯৯৯ সালে তিনি মুন্সীগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে তার একটি আলাদা ইমেজ গড়ে উঠেছে। মুন্সীগঞ্জ পৌরসভার একজন শক্ত ও দক্ষ প্রশাসক হিসেবে খ্যাতি আছে তার। তিনি ২০০৩ সালে শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে রাষ্ট্রীয় সম্মান লাভ করেন। এবং ওই বছর স্খানীয় সরকার প্রতিনিধি হিসেবে আìর্জাতিক বিশেষ প্রশিক্ষণের জন্য ফিলিপাইনে যান। ওই সময় বাংলাদেশ থেকে ১০ চেয়ারম্যান ফিলিপাইনে প্রশিক্ষণের জন্য গিয়েছিলেন। তিনি উপজেলা নির্বাচনে ব্যাপক গণসংযোগ চালিয়ে যচ্ছেন। এ ব্যাপারে নির্বাচনকে কেন্দ্র করে আনিছুজ্জামান আনিছ বলেন, আমি কাউকে আমার প্রতিদ্বন্দ্বী ভাবছি না। সুষ্ঠু নির্বাচন হলে বিপুল ভোটের ব্যবধানে আমি বিজয়ী হব।

তরুণ প্রজন্মের কাছে বেশ জনপ্রিয় বিএনপি নেতা এডভোকেট সালাউদ্দিন খান স্বপন রিকশা প্রতীক নিয়ে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে রয়েছেন। তিনি আইনজীবী সমিতির দু’বার সাধারণ সóáাদক নির্বাচন হন। তিনি জেলা মানবাধিকার কমিশনের সভাপতি ও জেলা দুদকের পিপি। তিনি জেলা বিএনপির লিগ্যাল এড কমিটির সদস্য। অল্প বয়সে দক্ষ আইনজীবী হিসেবে জেলায় পরিচিতি লাভ করেন। দলীয় সমর্থনসহ তরুণ প্রজন্মের সমর্থন পেলে এবং জাতীয় নির্বাচনের মতো সুষ্ঠু ও গ্রহণযোগ্য হলে উপজেলা চেয়ারম্যান পদে জয়ী হওয়ার ক্ষেত্রে তিনি আশাবাদী।

সাবেক উপজেলা চেয়ারম্যান মো. হোসেন বাবুল চেয়ার প্রতীক নিয়ে সদর উপজেলা চেয়ারম্যান পদে তৃতীয় বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি জাতীয় নির্বাচনের আগে থেকেই উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনের লক্ষ্যে গণসংযোগ শুরু করেন। অন্য প্রার্থীরাও প্রচারণায় ব্যþ সময় কাটাচ্ছেন।

মুন্সীগঞ্জে সদর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৪ জনই বিজয়ের লক্ষ্যে পুরোদমে প্রচার-প্রচারণা ও জনসংযোগ করে চলেছেন। প্রতিদ্বন্দ্বী ৪ জনেরই এলাকাভিত্তিক ও পারিবারিক ইমেজকে নিজেদের অন্যতম যোগ্যতা হিসেবে তুলে ধরে ভোটারদের মন জয় করতে চাইছেন। তবে শেষ মুহর্তে কে বিজয়ের হাসি হাসবেন এ নিয়ে চায়ের টেবিল ও হোটেল-রেþরাঁয় চলছে ব্যাপক আলাপ-আলোচনা।

এদিকে ৪ জনের মধ্যে কে সবচেয়ে বেশি যোগ্য ও নির্বাচিত হলে কাজ হবে এ নিয়ে ভোটারদের মধ্যে চলছে হিসাব-নিকাশ। মুন্সীগঞ্জ সদর উপজেলায় নারী ভোটার পুরুষ ভোটের প্রায় সমান। সদরে ২ লাখ ২৬ হাজার ১৪৫ ভোটের মধ্যে নারী ভোট হচ্ছে ১ লাখ ১২ হাজার ৯৯৬ জন।

চাবি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফরিদা আহমেদ। তিনি জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সóáাদিকা। এছাড়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ফরিদার বড় ভাই আনিছউজ্জামান ও ভাতিজা মোহাম্মদ ফয়সাল এবং খালাত ভাই মোহাম্মদ হোসেন বাবুল প্রতিদ্বন্দ্বিতা করছেন। জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মহিউদ্দিন তার বড় ভাই। রাজনৈতিক পরিবারের সদস্য ফরিদার বাড়ি কোর্টগাও গ্রামে। এলাকা ও পারিবারিক শক্তি ফরিদার জন্য বাড়তি যোগ্যতা। তাই ভোটারদের অনেকের ধারণা, তার সঙ্গে বাকি ৩ জনের মল লড়াই হবে।

মোমবাতি নিয়ে নির্বাচন করছেন মেহেরুন নেছা। তার স্বামী মুক্তিযোদ্ধা কমান্ডার রিয়াজুল ইসলাম রিয়াজ মহাকালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান। মহাকালী ইউনিয়নে রয়েছে বাড়তি ভোট ব্যাংক। মেহেরুন নেছা জয়ের স্বপ্ন নিয়ে প্রতিদিন ছুটে যাচ্ছেন ভোটারদের বাড়ি বাড়ি। তার দুই মেয়ে রত্না ও স্বপ্না মায়ের ছবিযুক্ত প্রচারপত্রটি ভোটারদের হাতে হাতে দিচ্ছেন আর মায়ের জন্য ভোট চাইছেন।

আম প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন জাহানারা বেগম। তিনি বর্তমানে মুন্সীগঞ্জ পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর।
এমনিতেই ভোটারের মধ্যে আলাদা পরিচিতি রয়েছে তার। সাধাসিধে চলাচল করেন জাহানারা। বিজয়ের প্রত্যাশায় তিনি ভোটারদের দ্বারে দ্বারে ছুটে যাচ্ছেন। জাহানারার বাড়ি শহরের মালপাড়া এলাকায়। তবে তার পৈতৃক বাড়ি কোর্টগাও এলাকায়।

হাঁস মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী রুবি আক্তারের পিতা মরহুম আবদুল খালেক মাস্টার মুন্সীগঞ্জ পৌরসভার চেয়ারম্যান ছিলেন। রুবি তার প্রচারণায় তার বাবার ইমেজকে কাজে লাগাতে চাইছেন। এছাড়া রুবির স্বামীর বাড়ি রাজারচরে এবং পৈতৃক বাড়ি দক্ষিণ ইসলামপুরে ভোটকে বাড়তি সুবিধা হিসেবে দেখা হচ্ছে।

প্রার্থীরা সবাই নারী উন্নয়নে বিভিন্ন কার্যকরী প্রদক্ষেপ গ্রহণ করবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন। তাই ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, মহিলা ভাইস চেয়ারম্যান পদে এখানে ৪ জনের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে।

[ad#co-1]

Leave a Reply