মাওয়া ঘাটে যাত্রীদের বিড়ম্বনা অতিরিক্ত ভাড়া আদায়

ঈদের পর অতিরিক্ত ছুটি শেষে কর্মস্থল ঢাকায় ফিরতে দক্ষিণাঞ্চলের হাজার হাজার যাত্রী মাওয়া ঘাটে বিড়ম্বনা ও দুর্ভোগে পড়ছে। এছাড়া দিনভর মাওয়া ঘাট থেকে চৌরাস্তার আউয়াল চেয়ারম্যানের বাড়ি পর্যন্ত প্রায় ২ কিলোমিটার যানজট সৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার থেকে কর্মস্থল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যেতে মাওয়ায় মানুষের ঢল নামে। এই সুযোগে একশ্রেণীর অসাধু পরিবহন ব্যবসায়ী অতিরিক্ত ভাড়া আদায়ের নামে যাত্রীদের নানাভাবে হয়রানি করছে।

শনিবার সরেজমিনে মাওয়ায় গিয়ে দেখা যায়, অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে যাত্রীদের সাথে পরিবহনের লোকজনের বচসা ও কথা কাটাকাটি হয়। পরিবহন শ্রমিকরা নিয়ম ভঙ্গ করে গাড়ির ছাদে অতিরিক্ত যাত্রী উঠিয়ে জন প্রতি ৫০ টাকা হারে ভাড়া আদায় করছে। অন্যদিকে বাসের সিটে ৪০ টাকার পরিবর্তে ১০০ টাকা করে যাত্রীদের থেকে আদায় করছে।

বিআরটিসি ও ৩৫ টাকার স্থলে ৮০ টাকা করে ভাড়া নিচ্ছে। অতিরিক্ত ভাড়া নেয়ার কারণে অনেক যাত্রী মাওয়া থেকে গন্তব্যে পৌঁছাতে পারছে না। অনেক যাত্রীর অভিযোগ রহস্যজনক কারণে পুলিশ নিরব ভূমিকা পালন করছে।

শরীয়তপুরের কোনরবান আলী তার পরিবারের ৫ সদস্যকে নিয়ে টঙ্গী যাওয়ার পথে মাওয়ায় এসে অতিরিক্ত ভাড়ার কারণে সমস্যায় পড়ছেন। তিনি জানান, গ্রামের বাড়িতে ঈদ করে পরিবার-পরিজন নিয়ে ঢাকায় পূর্বের নির্ধারিত ভাড়া নিয়ে রওয়ানা হন। তার কাছে মাত্র ৩৯০ টাকা রয়েছে। কিন্তু ৫ জনের মধ্যে ৩ জনই শিশু। তার কাছে মাওয়া থেকে ঢাকা যেতেই পরিবহন কর্তৃপক্ষ ৩০০ টাকা ভাড়া চাচ্ছে। কম ভাড়ার জন্য প্রায় দেড় কিলোমিটার পায়ে হেঁটে মাওয়া চৌরাস্তা এসেও একই ভাড়া চাচ্ছে। এমন অসংখ্য যাত্রীকে মাওয়ায় অতিরিক্ত ভাড়ার জন্য সমস্যায় পড়তে হচ্ছে।

এ ব্যাপারে এএসপি (সার্কেল) ফারুকী জানান, অতিরিক্ত যাত্রী বহন ও ভাড়া আদায় সম্পর্কে তিনি অবগত নন। তবে এখনি তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

মাওয়া বক্সের পুলিশ জানায়, আমাদের কথাই পরিবহন কর্তৃপক্ষ মানছে না। পুলিশ একদিকে থাকলে অন্যদিক দিয়ে অতিরিক্ত যাত্রী ও টাকা আদায় করছে।

[ad#co-1]

Leave a Reply