পদ্মা সেতু নির্মাণে জাপানের সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর

পদ্মা সেতু নির্মাণে জাপানের সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে। বুধবার শেরেবাংলানগরস্থ এনইসি ভবন-২ এর অডিটরিয়ামে দুপুর ২টা ৩০ মিনিটে এই চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোশররফ হোসেন ভূঁইয়া। জাপানের পক্ষে স্বাক্ষর করেন জাপানের রাষ্ট্রদূত তামৎসু শিনোৎসুকা। তারা বিনিময় নোট স্বাক্ষর করেন।

ঋণ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন মোশাররফ হোসেন ভুঁইয়া এবং জাইকার প্রধান প্রতিনিধি ড. টাকাও টোডা।

চুক্তি স্বাক্ষরের পর যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, এই চুক্তির ফলে পদ্ম সেতু বাস্তবায়নে আর কোনো বাধা থাকলো না। এখন শুধু বিশ্বব্যাংকের সম্মতির অপেক্ষা। বিশ্ব^ব্যাংক সম্মতি দিলেই আমরা কাজ শুরু করব। এমনকি কাল সম্মতি দিলে, কাল থেকেই কাজ শুরু করা হবে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, জাপানের রাষ্ট্রদূত তামৎসু শিনোৎসুকা, বিভিন্ন মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধি।

বহুল প্রত্যাশিত পদ্মা সেতু নির্মাণে জাপান সরকারের ৪১৫ মিলিয়ন ডলার ঋণ জাপানের মন্ত্রিসভায় মঙ্গলবার অনুমোদিত হয়।

এর আগে পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের সঙ্গে ১২শ` মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে গত মাসে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
———————————————–

পদ্মা সেতু নির্মাণে ঋণচুক্তি জাপানের সঙ্গে

পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের পর এবার জাপানের সঙ্গে ঋণচুক্তি হয়েছে। দেশের দীর্ঘতম এ সেতু নির্মাণে জাপান ৪১ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছে।

বুধবার শেরে বাংলা নগরে এনইসি ভবনে এ সংক্রান্ত চুক্তি হয়। পদ্মা সেতুসহ আরো দুটি প্রকল্পে জাপান মোট ৬৭ কোটি ডলার বাংলাদেশকে দিচ্ছে।

এ বিষয়ক চুক্তি সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব এম মোশাররফ হোসেন ভূঁইয়া ও ঢাকায় জাপানের রাষ্ট্রদূত তামোৎসু শিনোৎসুকা।

এ অর্থের মধ্যে পদ্মা সেতুর ৪১ কোটি ৫০ লাখ ডলারের ঋণচুক্তি সই করেন যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব মোশাররফ হোসেন ও জাইকার প্রতিনিধি ডা. তাকাও তোদা।

জাপানের দেওয়া বাকি অর্থ ব্যয় হবে খুলনার একটি পানি সরবরাহ প্রকল্প এবং এসএমই উন্নয়নের কাজে।

পদ্মা সেতু নির্মাণে বাংলাদেশকে অর্থ সহায়তা দেওয়ার প্রস্তাব মঙ্গলবারই অনুমোদন করে জাপানের মন্ত্রিসভা।

পদ্মা সেতু নির্মাণে জাপানের ৪০ কোটি ডলার দেওয়ার কথা থাকলেও আন্তর্জাতিক মুদ্রা বাজারে ইয়েনের দর বৃদ্ধির কারণে বাংলাদেশ বেশি অর্থ পেয়েছে। সব মিলিয়ে ৬৪ কোটি ডলার পাওয়ার কথা থাকলেও পাওয়া গেছে ৬৭ কোটি ডলার।

ঋণের এ অর্থ ৪০ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার ০ দশমিক ০১ শতাংশ।

২৯০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিতব্য পদ্মা সেতুর জন্য ১২০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। গত ২৮ এপ্রিল তাদের সঙ্গে সরকারের ঋণচুক্তি হয়। এছাড়া এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) দেবে ৭৫ কোটি ডলার। বাকি অর্থ দেবে বাংলাদেশ সরকার।

১০ কিলোমিটার দৈর্ঘ্যরে এ সেতু এশিয়ার দীর্ঘতম সেতু হতে চলেছে বলে পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম ইতোপূর্বে জানিয়েছেন।

দক্ষিণাঞ্চলের সঙ্গে মধ্যাঞ্চলের যোগাযোগ স্থাপনকারী এ সেতুর ছয় কিলোমিটার থাকবে নদীর ওপর, চার কিলোমিটার হবে দুই পাড়ে মাটির ওপর।

২০১৪ সালের জানুয়ারিতে এ সরকারের মেয়াদ শেষের আগেই পদ্মা সেতু নির্মাণের কথা সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।

বিডি নিউজ 24
—————————————-

Leave a Reply