জাপানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

রাহমান মনি
জাপানের ক্ষমতার উৎস নিম্নকক্ষে জাপানের বিরোধী দলগুলো সম্মিলিতভাবে ১ জুন বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নাওতে কান-এর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উপস্থাপন করেছে। প্রধান বিরোধী দলনেতা (এলডিপি’র নেতা) সাদাকাজু তানিকি জোটের অন্যতম শরিক দল নিউ কোসেইতো পার্টির প্রধান নাতসুও ইয়ামাগুচি এবং অন্যদের সঙ্গে আলোচনা শেষে সানরাইজ পার্টি এবং আরো কয়েকটি ছোট দলের সঙ্গে (সংসদে যাদের অংশীদারিত্ব আছে) বৈঠক করেন। বৈঠকে বিস্তারিত আলোচনা শেষে সর্বসম্মতভাবে প্রধানমন্ত্রী কান-এর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার বিষয়ে একমত হন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন কানের রাজনৈতিক গুরু ওজাওয়া ইচিরো এবং তার অনুসারীরা। সাবেক প্রধানমন্ত্রী (কানের পূর্বসূরি) ইউকিও হাতোয়ামাও কানের নিন্দা করেছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী কান জাপানের বিপর্যয় মোকাবিলায় যেমন ব্যর্থ হয়েছেন, তেমনি দলের ভাঙন রোধেও গঠনমূলক ভূমিকা রাখতে পারেন।

বোঝাই যাচ্ছে এ অনাস্থা প্রস্তাবকে কেন্দ্র করে কান ঘরে-বাইরে উভয় সঙ্কটে পড়েছেন। তার দলের অনেক সদস্য তার বিরুদ্ধে ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। ওজাওয়াপন্থি পাঁচজন সিনিয়র ভাইস মিনিস্টার ইতোমধ্যে তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে পার্লামেন্ট সচিবও রয়েছেন। তারা হলেন সুজো আজুমা সিনিয়র ক্যাবিনেট ভাইস মিনিস্টার সুজুকি। কাওসুমাসা সিনিয়র ভাইস মিনিস্টার, ওয়াকিও মিৎসুই সিনিয়র ভাইস মিনিস্টার, তাকোশি হিদাকা এবং আকিরা উচিয়ামা পার্লামেন্ট সচিব।

অনাস্থা প্রস্তাবের উপর ২ জুন বৃহস্পতিবার ভোট হবে। প্রস্তাব পাস করতে হলে বিরোধী দলগুলোকে তাদের পক্ষে ২৪০ জন সদস্যের সমর্থন পেতে হবে। কিন্তু সম্মিলিত বিরোধী দলগুলোর মোট সদস্য সংখ্যা ১৫৯ জন। সরকার পক্ষের ৮১ জনকে নিজেদের পক্ষে টানতে পারলে তারা তাদের টার্গেটে পৌঁছাতে পারবে। এর মধ্যে ওজাওয়াপন্থি ১০০ জন সদস্যের মধ্যে থেকে ৫০ জনের প্রতিশ্রুতি পেয়েছে। তাই তারা ধরে নিয়েছে বাকিগুলো তাদের প্রতি সমর্থন জানাবেন। উল্লেখ্য, ডিপিজে দলের মধ্যে কান ওজাওয়াকে হারিয়ে দলের প্রধান হন। তাই ওজাওয়া এই সুযোগ কাজে লাগিয়ে কানের উপর এক হাত নেয়ার চেষ্টায় আছেন।

প্রধানমন্ত্রী নাওতো কান অবশ্য বিরোধী দলের সব অভিযোগ নাকচ করে দিয়েছেন। জাপানের এই বিপর্যয়কে তিনি দলের সব সদস্যকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। ডিপিজির শরিক দল পিপলস নিউ পার্টি বর্তমান পরিস্থিতিতে এই ধরনের অনাস্থা প্রস্তাবের তীব্র নিন্দা জানিয়েছেন। তারা বলেছেন, জাতিকে এসব বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে একযোগে কাজ করতে হবে।

এদিকে প্রধানমন্ত্রী নাওতো কান ২ জুন রাত ৯টায় সাংবাদিক সম্মেলন ডেকেছেন। এই জরুরি সাংবাদিক সম্মেলনে তিনি তার অবস্থান পরিষ্কার করবেন। যদিও এর পূর্বেই তার ভাগ্য নির্ধারণ হয়ে যাবে। ভাগ্যদেবী সুপ্রসন্ন থাকলে এ যাত্রায় তিনি রক্ষা পেতেও পারেন।

rahmanmoni@gmail.com

Leave a Reply