পদ্মা সেতু: যোগাযোগমন্ত্রীর হাত থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে

পদ্মা সেতু প্রকল্প সম্পর্কিত কাজগুলো আর যোগাযোগ মন্ত্রণালয়ের হাতে থাকছে না। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে এর প্রশাসনিক বিষয়গুলো তদারকি করা হবে এবং অর্থনৈতিক সংক্রান্ত কার্যাবলীর নিয়ন্ত্রণ থাকবে অর্থ মন্ত্রণালয়ের কাছে। সংশ্লিষ্ট একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

চলতি সপ্তাহ থেকেই নতুন কাঠামোর আওতায় পদ্মা সেতু সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কাজ শুরু করবে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্ত ‘অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষে’র নব নিযুক্ত নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন ভূঁইয়াকে সেতুর বিষয়াবলী সমন্বয়কের দায়িত্বও দেওয়া হচ্ছে। তিনি কয়েকদিন আগেও সেতু বিভাগের সচিব ছিলেন। তবে তার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

এদিকে বাংলাদেশের মানুষের স্বপ্নের সেতু ‘পদ্মা সেতু’ বাস্তবায়নে ‘বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ’কেও যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্ত সংস্থা থেকে পৃথক করা হচ্ছে।

‘বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ’ সংস্থাটিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে আনার বিষয়টিও চূড়ান্ত হয়েছে। দাপ্তরিক কিছু কাজ শেষে এ সিদ্ধান্তের কথাও একটি প্রজ্ঞাপনে জানানো হবে।

সূত্র জানায়, গত মঙ্গলবার এসব প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রী ও অন্যদের মধ্যে আলোচনা হয়। বুধবারও আরেকদফা আলোচনার পর বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

যোগাযোগমন্ত্রী আবুল হোসেনকে পদ্মা সেতু বাস্তবায়নের প্রক্রিয়া থেকে বাদ দেওয়ার একটি প্রস্তাব থেকে এসব বিষয় আলোচনা শুরু হয়। অন্তত, এভাবেই বিশ্বব্যাংকের সঙ্গে আপোষের চেষ্টা করা হচ্ছে বলে সূত্রের দাবি।

পদ্মা সেতুর দরপত্র আহ্বান ও প্রতিষ্ঠান বাছাই প্রক্রিয়ায় যোগাযোগমন্ত্রীর নিজস্ব প্রতিষ্ঠান ‘সাকো ইন্টারন্যাশনালে’র বিরুদ্ধে ওঠা আর্থিক লেনদেনের প্রস্তাব নিয়ে বিশ্বব্যাংক আপত্তি তোলে। এছাড়া আরও অন্য কিছু বিষয়ও এতে রয়েছে।

সবমিলিয়ে সরকারের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে চলতি সপ্তাহের মধ্যেই বিষয়গুলোর একটা সুরাহা করতে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ দেশের সর্ববৃহৎ নির্মাণ প্রকল্প পদ্মা সেতু তৈরিতে খরচ ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি ১২০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক ছাড়া এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি এবং ইসলামী উন্নয়ন ব্যাংক ১৪ কোটি ডলার ঋণ দিচ্ছে এ সেতু নির্মাণের জন্য।

বিশ্বব্যাংকের অভিযোগ, এ প্রকল্পে দুর্নীতি হয়েছে। এজন্য তারা ঋণ প্রদান কার্যক্রম স্থগিত করে। বিশ্বব্যাংক যেহেতু ঋণদাতাদের সমন্বয়কারী; তাই তাদের কথা অনুসারে অন্য দাতারাও ঋণ দেওয়া থেকে আপাতত বিরত থাকছে।

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply