এক অসহায় পরিবারকে বাড়ি থেকে উচ্ছেদের পায়তারা!

লৌহজংয়ে একটি অসহায় পরিবারকে বাড়ি থেকে উচ্ছেদের পায়তারা করছে তারই এক প্রতিবেশী। অভিযোগে জানাযায়, লৌহজংয়ে কারপাশা গ্রামের বৃদ্ব মান্না (৮৫) দীর্ঘ এক বছর যাবত অন্যের ঘরে আশ্রয় নিয়ে দূর্বিসহ জীবনযাপন করছেন তার স্ত্রীকে নিয়ে।

তার নিজের বাড়ি হওয়া সত্বেও একের পর এক মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে আসছে তারই প্রতিবেশি মৃত বদিউর রহমানের ছেলে সারে জামাল। বৃদ্ব মান্নাম মিয়া অভিযোগ করে বলেন, গত ১৬ সালের অক্টোবর মাসে মুন্সিগঞ্জের বিঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ৬নং আমলী আদালতে বাড়ির ফল ও কাঠ গাছ কেটে ফেলা হয়েছে এমন একটি মামলা দায়ের করেন সারে জামাল বাদি হয়ে দশ জনকে আসামী করে।

এর মধ্যে মান্নান মিয়ার দুাই মেয়ে জুনু বেগম ও শিরিন বেগম তারা একজন থাকেন লালমনির হাট এবং অপর জন থাকেন যশোহর এবং অপর দুই জন ঢাকায় আর নাত জামাই হাবিব খান থাকে উপজেলার কনকসার ইউনিয়নের মর্শদগাঁও গ্রামে। অথচ সরেজমিনে রোববার মান্নান মিয়ার কারপাশা গ্রামের বাড়িতে গিয়ে দেখা যায়, প্রচন্ড ঝড়ের কারনে গত ৮ থেকে ৯মাস আগে তার এটি দোচালা টিনের ঘরের উপর একটি জাম গাছ এবং একটি চারা আম গাছ ভেঙ্গে পড়ে ঘরটি সম্পূর্ন ভেঙ্গে পড়ে অল্পের জন্য প্রানে বেচেঁ যায় বুড়ো বুড়ি।

সে থেকে মিথ্যে মামলা দিয়ে এই অসহায় দরিদ্র পরিবারটিকে হয়রানি করে আসছে প্রতিবেশী সারে জামাল ও তার লোকজন। বাড়ির পাশে একটি টিন সেট ঘরে আশ্রয় দিয়েছেন বৃদ্ব মান্নান মিয়া এবং তার স্ত্রী কে এক প্রতিবেশী । অন্যের দেয়া আশ্রিত এই ঘরটির মধ্যে কোন রকম মানবেতর জীবন যাপন করছেন তারা। তাদের আয় রোজগারের তেমন কেউ নেই নিজের ও সামর্থ নেই।

সংসার চলছে মেয়েদের দেয়া সহযোগিতায় কোন রকম করে। ঝড়ে পড়ে যাওয়া ঘরটি পুনরায় তুলতে হিমসিম খাচ্ছে সে তারপরও নিজের বাড়িতে ঘরটুকু তোলার অনুমোতি পাচ্ছেনা মান্নান মিয়া। পরপর তিনটি মিথ্যে মামলা করে তাকে তার পৈএিক ভিটে বাড়ি থেকে উচ্ছেদের পায়তারা করছে সারে জামাল ও তার লোকজন।
এই বিষয়ে হলদিয়া ইউনিয়ন পরিষদের সদস্য মোয়াজ্জেম মেম্বারের সাথে কথা হলে তিনি জানান, বিষয়টি নিয়ে আমরা একাধিক বার সাল্লিশে বসেছি কিন্তু এর কোন সুরাহা দিতে পারিনি তবে একজন বৃদ্ব মানুষকে মামলা দিয়ে হয়রানি করা অযুক্তিক। এই ব্যাপারে কথা বলতে সারে জামালের কারপাশার বাড়িতে গিয়ে তাকে পাওয়া যায়নি।

বিক্রমপুর চিত্র

Leave a Reply