নামেই ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার

সরকারি অনুমোদন ছাড়াই মুন্সীগঞ্জ জেলা জুড়ে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার-প্যাথলজি বাণিজ্য। বিশেষ করে জেলা শহরের অলিগলি সর্বত্র রোগ নির্ণয়ের নামে সাইনবোর্ড সর্বস্ব ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাপক ছড়াছড়ি। বেশির ভাগ ক্লিনিক, ডায়াগনস্টিক ও প্যাথলজি সেন্টারই গড়ে উঠেছে সরকারি অনুমোদন ছাড়া। ইচ্ছা মতো নিয়ম-কানুন তৈরি করে বছরের পর বছর রমরমা বাণিজ্য চালিয়ে যাচ্ছে এরা। নেওয়া হচ্ছে ইচ্ছা মাফিক ফি। হাতুড়ে টেকনিশিয়ানরা অনেক ক্ষেত্রেই দিচ্ছেন মনগড়া রিপোর্ট।

সরেজমিনে দেখা যায়, জেলার টঙ্গীবাড়ী উপজেলার সুবচনী বাজারে একটি ভবনে প্রতিষ্ঠা করা হয়েছে সুবচনী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। এখানেই ইসিজি, আলট্রাসনোসহ নানা পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া রোগীদের দৃষ্টি আকর্ষণ করতে নামে বেনামে বিভিন্ন চিকিৎসকের সাইনবোর্ড টানিয়ে রেখেছেন। তবে সরেজমিনে গিয়ে কাউকে পাওয়া যায়নি। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ওই হাসপাতাল এলাকায় সংবাদকর্মীদের উপস্থিতি টের পেলেই হাসপাতালে দায়িত্বপ্রাপ্ত এক ব্যক্তি তালা মেরে চলে যান।

স্থানীয় আবু মোজাফফর নামের এক ব্যক্তি বলেন, সুবচনী বাজারে সুবচনী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে হাতুড়ে টেকনিশিয়ান দিয়েই চলে রোগ নির্ণয়ের সব পরীক্ষা-নিরীক্ষা। তারা মনগড়া রিপোর্ট তৈরি করে অহরহ ঠকাচ্ছেন নিরীহ মানুষকে। একই রোগ পরীক্ষায় একেকটি ডায়াগনস্টিক সেন্টার থেকে একেক রকম রিপোর্ট দেওয়ারও অসংখ্য নজির রয়েছে। এ সব রিপোর্ট নিয়ে রোগী ও স্বজনরা চরম বিভ্রান্তিতে পড়েন। এছাড়া এখানে বসা চিকিৎসকরা সামান্য জ্বর, ঠাণ্ডা, কাশির জন্যও ডজন ডজন পরীক্ষা-নিরীক্ষার কথা লিখে দিচ্ছেন। আবার রোগী নিজের পছন্দের ডায়াগনস্টিক সেন্টারে টেস্ট করালে ডাক্তার সে রিপোর্ট গ্রহণ করেন না। অভিযোগ তুলেও এ সবের প্রতিকার মিলছে না।

সূত্রে জানা যায়, গত বছর কোনো নিয়মনীতি তোয়াক্কা না করে এই হাসপাতালটি প্রতিষ্ঠা করেন আবু সিদ্দিক নামের এক ব্যক্তি। তবে হাসপাতালটির স্বাস্থ্য অধিদপ্তরের কোনো অনুমোদন নেই। ট্রেড লাইসেন্স ও ফায়ার সার্ভিসের সনদ নিয়ে হাসপাতালের বর্তমান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সুবচনী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিক আবু সিদ্দিক মুঠোফোনে বলেন, ‘চলতি বছরের শুরুতে সুবচনী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারটি প্রতিষ্ঠা করা হয়েছে। আমরা স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম মেনে সকল কাগজপত্র তৈরি করতেছি। এখন আপাতত টুকটাক রোগী দেখা হয়, তেমনভাবে এখনো শুরু হয়নি।’

বিভিন্ন চিকিৎসকের সাইনবোর্ড টানানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘তাদের সাথে কথা হয়েছে। তারা বলেছে সম্পূর্ণভাবে চালু হলে এখানে বসবেন। এছাড়া একজন চিকিৎসক এখানে বসেন, তিনি বিকালে কয়েকজন রোগী দেখেন। এদিকে রোগী কম থাকায় একজন ডিপ্লোমা টেকনিশিয়ান রয়েছে। কয়েকজন রোগী আসলে তাদের রোগ নির্ণয় করা হয়। বেশিভাগ সময় বন্ধ থাকে।’

টঙ্গীবাড়ী নির্বাহী কর্মকর্তা হাসিনা আক্তার বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। আমি খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করবো।’

বিষয়টিতে সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘খোঁজ নিয়ে বিষয়টি দ্রুত দেখা হবে। চিকিৎসা খাতে অনিয়মের বিরুদ্ধে সহসা অভিযান পরিচালনা করা হবে। চিকিৎসা ক্ষেত্রে কোনো অনিয়ম বরদাস্ত করা হবে না।’

অন্যদিকে, সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলা বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে ১৩৯টি। এর মধ্যে ২০২০-২১ সালে একটিও হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স নবায়ন করেনি। এছাড়া ২০১৮-১৯ এবং ২০১৯-২০ সালে লাইসেন্স নবায়ন করেছেন মাত্র ৫৬টি। বাকি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর লাইসেন্স নবায়ন করেননি। তবে সম্প্রতি অধিকাংশ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার তাদের লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেছেন।

দৈনিক অধিকার

Leave a Reply