গজারিয়ায় সহিংসতায় ঝরছে প্রাণ

৯ বছরে আটজন নিহত: অস্ত্র হাতে ভিডিও ভাইরাল হলেও গ্রেফতার হয়নি কেউ
আধিপত্য বিস্তার এবং ক্ষমতা প্রদর্শনের রাজনীতিতে আশঙ্কাজনকভাবে অবৈধ অস্ত্রের ব্যবহার বেড়েছে মুন্সীগঞ্জের গজারিয়ায়। গত ৯ বছরে বিভিন্ন সহিংসতার ঘটনায় গুলিবিদ্ধ হয়ে প্রাণ গেছে ৮ জনের এবং আহত হয়েছে আরও প্রায় অর্ধশত। প্রায় অস্ত্র হাতে ভিডিও ভাইরাল হলেও গ্রেফতার হয় না কেউই। এসব অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের তৎপরতা না থাকায় উৎকণ্ঠা বাড়ছে সাধারণ মানুষের। ২০১৪ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত গজারিয়ায় আধিপত্য বিস্তার এবং রাজনৈতিক সহিংসতায় অসংখ্যবার গোলাগুলির ঘটনা ঘটে।

এসব ঘটনায় একজন ইউনিয়ন চেয়ারম্যান, ইউপি সদস্য, ছাত্রলীগ নেতাসহ ৮ জন নিহত হয়েছে। গুলিবিদ্ধ হয়েছে প্রায় অর্ধশত মানুষ। বিভিন্ন সময় অস্ত্রবাজদের ছবি এবং ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলেও অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের তেমন তৎপরতা লক্ষ্য করা যায়নি। জানা যায়, ২০১৪ সালের ২৩ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে বালুয়াকান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শামসুদ্দিন প্রধান এবং স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আব্দুল মান্নান দেওয়ারের স্ত্রী লাকি আক্তার নিহত হয়।

২০১৬ সালের ২৪ মে গজারিয়ার হোসেন্দীতে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে হানিফ নামে একজন মারা যায়। ২০১৬ সালের ১৫ জুলাই গজারিয়ার হোসেন্দী ইউনিয়নের চরবলাকি গ্রামে আধিপত্য বিস্তার নিয়ে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষে ইউপি সদস্য গোলাপ সরকারসহ নিহত হয় পাঁচজন। এ ঘটনায় আরও অন্তত ১২ জন গুলিবিদ্ধ হয়। ২০১৬ সালের ২২ আগস্ট উপজেলার ইমামপুরে শেখ ফরিদ গ্রুপ ও রাসেল গ্রুপর মধ্যে সংঘর্ষের ঘটনায় দুজন গুলিবিদ্ধ হয়। ২০১৯ সালের ২ নভেম্বর দু’পক্ষের সংঘর্ষে ৫ জন গুলিবিদ্ধ হয়।

২০২১ সালের ৫ নভেম্বর নির্বাচন পূর্ববর্তী সহিংসতায় ইমামপুরে একজন গুলিবিদ্ধ হয়। এ ঘটনায় অন্তত ৩০ রাউন্ড গুলিবর্ষণ হয়। ২০২২ সালের ১ জানুয়ারি, উপজেলার ইমামপুর ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মনসুর আহমেদ খান জিন্নাহর বাড়ি লক্ষ্য করে ৮ রাউন্ড গুলি বর্ষণের ঘটনা ঘটে। ২০২২ সালের ২১ নভেম্বর গুয়াগাছিয়া ইউনিয়নের কদমতলী গ্রামে প্রতিপক্ষের হামলায় চারজন গুলিবিদ্ধ হয়। ২০২২ সালে ২ নভেম্বর হোসেন্দী ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মনিরুল হক মিঠুর সমর্থকদের হামলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মাহবুব মিয়ার ৩ সমর্থক গুলিবিদ্ধ হয়। ২০২৩ সালের ২১ মে হোসেন্দ প্রতিপক্ষের দুই দফা হামলায় নারীসহ চারজন আহত হয়েছে।

সর্বশেষ ২০২৩ সালের ১৩ অক্টোবর ইমামপুর ইউনিয়নের হোগলাকান্দি গ্রামে গ্রাম্য সালিশে তিন রাউন্ড গুলি বর্ষণের ঘটনা ঘটে। বালুয়াকান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মর্জিনা বেগম বলেন, আমার স্বামী শামসুদ্দিন প্রধান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং চেয়ারম্যান ছিলেন। ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনের দিন তাকে নৃশংসভাবে গুলি করে এবং কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় জড়িতদের বিচার হয়নি এখনও। আরেক ভুক্তভোগী কামাল সরকার বলেন, আধিপত্য বিস্তারের রাজনীতিতে ২০১৬ সালে আমার ভাই গোলাপ সরকারসহ ৫ জনকে একই দিনে গুলি করে হত্যা করে নাজমুল বাহিনীর লোকজন।

এ ঘটনায় আসামিরা আটক হলেও অস্ত্র উদ্ধার হয়নি। অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান বলেন, অস্ত্র হাতে সাম্প্রতিক কুখ্যাত নয়ন বাহিনীর সদস্য পিয়াস এবং আতাউর নামে একজনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি আমাদের নজরে এসেছে। তাদের আটক করতে আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। অন্য ঘটনায় আমরা যতগুলো তথ্য পেয়েছি সর্বোচ্চ চেষ্টা করেছি অবৈধ অস্ত্র উদ্ধার করতে।

যুগান্তর

Leave a Reply