গৌরবোজ্জ্বল শ্যামসিদ্ধির মঠ

বিক্রমপুরের বিভিন্ন প্রত্নতাত্তি্বক ঐতিহ্যের মধ্যে শ্যামসিদ্ধির মঠ আজও ঐতিহাসিক নিদর্শন হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। গৌরবোজ্জ্বল এই প্রত্নতাত্তি্বক নিদর্শনটি বিক্রমপুরের প্রাণকেন্দ্র শ্রীনগর উপজেলা থেকে এক কিলোমিটার পশ্চিমে শ্রীনগর গাদীঘাট সড়কের পাশে শ্যামসিদ্ধি নামক গ্রামে অবস্থিত। সপ্তদশ শতাব্দীতে এলাকার ধনী অধিবাসী ছিলেন শম্ভুনাথ মজুমদার। তার পিতার মৃত্যুর পর তিনি একদা স্বপ্নযোগে পিতার সমাধির উপর মঠ নির্মাণের আদেশপ্রাপ্ত হয়েছিলেন। তারই পরিপ্রেক্ষিতে পিতার দাহ করার স্থানে সমাধির উপর একটি বিরাট মঠ নির্মাণ করেন। ১৭৫৮ খ্রিস্টাব্দে সুবিশাল এ মঠ নির্মিত হয়। যার উচ্চতা ২৪২ ফুট। মঠের ভিত্তি ও প্রস্থের দৈর্ঘ্য ও প্রস্থ ২১ ফুট করে। বিশাল এ মঠটির গঠনশৈলী অষ্টভুজাকৃতির।

এ মঠটির দরজার উচ্চতা ২৭ ফুট, মূল স্তম্ভের ভেতর মেঝের কেন্দ্রফল ৩২৪ বর্গফুট। ভেতরের উচ্চতা প্রায় ৮০ ফুট। তৎকালীন ইট, গুরকির তৈরি অতিপ্রাচীন এ মঠের ভিত্তি অত্যন্ত মজবুত ও সদৃঢ়। ঐতিহাসিকদের মতে, উপমহাদেশের মধ্যে শ্যামসিদ্ধির মঠ সবচেয়ে উঁচু স্মৃতিস্তম্ভ। সুবিশাল এ মঠের উচ্চতা ২২৪ ফুট। অপরদিকে ভারতে দিলি্লর কতুব মিনারের উচ্চতা ২৩৬ ফুট। মঠের ভেতরে ও বাইরে বেশ কারুকাজ করা নয়নাভিরাম দৃশ্য একসময় সবাইকে মোহবিষ্ট করলেও বর্তমানে তা রক্ষণাবেক্ষণের অভাবে শ্রীহীন হয়ে পড়েছে। মঠের বাইরে আরও ছিল মূল্যবান কাঠের নকশা। মঠের বাইরে বারন্দায় আজও পক্ষীর কারুকাজ দেখা যায়। একসময় মঠটি অপরূপ শোভায় দণ্ডায়মান ছিল।

এখন মঠের সে রূপ আর নেই। দরজার মূল্যবান কাঠ আর পাথর চুরি হয়ে গেছে অনেক আগেই। উপমহাদেশের সর্ববৃহৎ উঁচু বিশাল এ মঠের দেয়ালে ও চূড়ায় প্রচুর ফাটল ধরেছে। যার পরিণতিতেই ঐতিহাসিক নিদর্শন এ মঠটি বিপন্ন হওয়ার আশংকা দেখা দিয়েছে। মঠের ভেতরের মধ্যভাগে প্রায় তিন ফুট উঁচু কষ্টিপাথরের তৈরি অতি মূল্যবান একটি শিবলিঙ্গ ছিল। যেখানে এলাকাবাসী প্রতিনিয়ত শিবপূজা দিত। ১৯৯৫ সালের ৩০ সেপ্টেম্বর গভীর রাতে এক সংঘবদ্ধ চোর মহামূল্যবান এ কষ্টিপাথরের লিঙ্গটি চুরি করে নিয়ে যায়। এলাকার হিন্দু সমপ্রদায় বিশেষ দিনে এ মঠে শিবপূজা করে। পূজা উপলক্ষে শিবরাতে এ মঠের আঙিনা ধোয়ামোছা করে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। নবরূপে সাজানো হয় এর চতুর্দিক। দুধ-কলা ও নানা রকমের ফলমূলে মঠের ভেতর ও দরজার সম্মুখে বিশাল স্তূপ হয়ে যায়। পূজার দিনে শ্রীনগর, ষোলঘর, রাঢ়ীখাল, পার্শ্ববর্তী থানা সিরাজদিখান, লৌহজং থেকেও শত শত হিন্দু সম্প্রদায়ের মহিলারা বিশেষ করে কুমারী মেয়েরা এসে ভিড় জমায় পূজা উপলক্ষে। কুমারী মেয়েরা সারিবদ্ধভাবে মঠের চারদিকে সাত পাক খায় এবং সবশেষে মঠের ভেতরে শিবলিঙ্গ পূজা দেয়।

শোনা যায়, কুমারী মেয়েরা এই শিবলিঙ্গ স্পর্শ করে পূজা দিলে তাদের শীঘ্রই বিয়ে হয় এবং সুপুরুষ স্বামী তাদের ভাগ্যে জোটে। মঠের সম্মুখে একটি প্রাথমিক বিদ্যালয়, তার সম্মুখে একটি বিশাল মাঠ। এ মাঠে এক সময় ফুটবলের বিশাল আসর বসত। এ আসরে দেশের বিভিন্ন নামকরা খোলোয়াড় ছাড়াও ভারতের ফুটবল খেলোয়াড়রাও খেলে গেছে বিভিন্ন সময়। মঠটির সম্মুখে দরজার দিকে উপরের মার্বেল পাথরে ১৮ ী ২৪ বর্গাকৃতির একটি নামফলক রয়েছে। সেখানে লেখা সম্ভুনাথের ব্যাসার্ধ মঠ। নির্মিত ১৭৮৫ সালে। শম্ভুনাথ মহাশয় তার প্রপৌত্র শ্রীযুক্ত কুমুদিনি কান্ত মজুমদার ওয়ারিস সূত্রে মালিক হয়ে পূজার কার্যাদি পরিচালনা করছেন। শ্রী উপেন্দ্রনাথ মজুমদার ওরফে কালু, সন ১৩৩৬, ১৯ আষাঢ়। বেশকিছু কাল থেকে এ তথ্য খচিত মার্বেল পাথরের প্লেটটির মধ্য ভাগে ফাটল দেখা দিয়েছে। আজও প্রত্নতাত্তি্বক বিভাগ এই ঐতিহাসিক উপমহাদেশের সর্বোচ্চ স্মৃতিস্তম্ভটির প্রতি কোনো নজর নেই। হারিয়ে যাচ্ছে ঐতিহাসিক নিদর্শনটি।

মো. সাইফুল ইসলাম, মু্ন্সীগঞ্জ – বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply