মুন্সীগঞ্জ : পর্যটকদের জন্য আকর্ষণীয় এক জনপদ

পদ্মা, মেঘনা, ধলেশ্বরী, ইছামতিবিধৌত নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের আধার, প্রায় ৫ হাজার বছরের গৌরবদীপ্ত ইতিহাস ও ঐতিহ্যমণ্ডিত জনপদ মুন্সীগঞ্জ। রাজধানী ঢাকা থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে এ জেলার ৬ উপজেলাজুড়েই রয়েছে ঐতিহাসিক নানা নিদর্শন, যা ভ্রমণপিপাসুদের আকর্ষণ করে আসছে সুদীর্ঘকাল। অথচ সরকারি কোনো উদ্যোগ না থাকায় পর্যটনের জন্য সম্ভাবনাময় এলাকাটি রয়েছে অবহেলিত। কোলাহলপূর্ণ ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার মানুষ কর্মব্যস্ততা থেকে সাময়িক মুক্তির আশায় ভিড় করছেন বেসরকারি উদ্যোগে নির্মিত মুন্সীগঞ্জের গজারিয়ার মেঘনা ভিলেজ, লৌহজংয়ের পদ্মা রিসোর্টের মতো বিনোদন কেন্দ্রগুলোতে। প্রমত্তা পদ্মায় নৌবিহার, বিভিন্ন চরে জানা-অজানা পাখির মধুর কূজনে পর্যটকদের মন আপ্লুত হয়ে উঠছে।

অন্যদিকে জেলা শহরের প্রাণকেন্দ্রে পর্তুগিজ ও মারাঠিদের আক্রমণ ঠেকাতে সপ্তদশ শতাব্দীতে মীর জুমলা নির্মিত ইদ্রাকপুর দুর্গ, মহাপরাক্রমশালী বল্লাল সেনের পরিখাবেষ্টিত রাজবাড়ী, ইসলাম প্রচারক ও সুফি সাধক বাবা আদম (রহ.)-এর মাজার ও ৬ গম্বুজবিশিষ্ট মসজিদ, বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রাণপুরুষ ১ হাজার বছর আগে জন্ম নেয়া শ্রীজ্ঞান অতীশ দীপঙ্করের বাস্তুভিটা, ‘গাছের প্রাণ আছে’ তত্ত্বের আবিষ্কারক এ উপমহাদেশের প্রথম আধুনিক বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বসুর বাড়ি, রাজা শ্রীনাথের রাজবাড়ি, নাসির উদ্দিন মাহমুদ শাহ নির্মিত টেঙ্গরশাহী মসজিদ, রাজা হরিশচন্দ্রের দিঘি, হাজার বছর আগে এ অঞ্চলে ইসলামের দাওয়াত দিতে আসা ১২ আওলিয়ার মাজারের মতো অসংখ্য নিদর্শন কালের সাক্ষী হিসেবে ইতিহাসপ্রেমীদের মনের খোরাক জুগিয়ে চলেছে। আর কর্মব্যস্ত লোকালয়ের মানুষ পরিশ্রান্ত মনে শক্তি জুগিয়ে ফিরে যাচ্ছেন নিজ ঠিকানায়। উপরন্তু লৌহজংয়ের মাওয়া, (পদ্মা সেতুর জন্য নির্বাচিত স্থান) দিঘীরপাড়, পদ্মাতীরবর্তী হোটেলের টাটকা ইলিশ, খাঁটি দুধে তৈরি সুস্বাদু রসমালাই, ছানার অমৃতি, পাতক্ষীর, লালমোহন, বাদশাভোগের মতো বিভিন্ন ধরনের মিষ্টি ভোজনরসিকদের জন্য আকর্ষণের ভিন্ন মাত্রা যোগ করেছে।
বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক এমএ আওয়াল আমার দেশকে বলেন, ঋতু বদলের সঙ্গে এ জেলার ভূপ্রাকৃতিক সৌন্দর্যও পাল্টে যায় আর ঐতিহাসিক গুরুত্বও রয়েছে এ জেলার। সরকার উদ্যোগী হলে এ জেলার অর্থনীতি যেমন চাঙ্গা হতো, পর্যটনের জন্যও নতুন দুয়ার খুলে যেত।

মো. মাহবুবুর রহমান, মুন্সীগঞ্জ – আমার দেশ

Leave a Reply