মোল্লাকান্দিতে আলীগের দু’গ্রুপে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা

sssssইউনিয়ন পরিষদ নির্বাচন ও এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মুন্সীগঞ্জ সদর উপজেলার চরাঞ্চল মোল্লাকান্দি ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত দুগ্র“পের মধ্যে বিরোধ চরমে। যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটতে পরে। ইউপি চেয়ারম্যান রিপন পাটোয়ারী ও আওয়ামী লীগ নেতা শাহ আলম মল্লিকের সমর্থকদের মধ্যে এ বিরোধ চলে আসছে।

গ্রামবাসীরা জানায়, বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোল্লাকান্দি ইউনিয়নের দুই আওয়ামী লীগ নেতা রিপন পাটোয়ারী ও শাহ আলম মল্লিক চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। সামান্য ভোটে শাহ আলম মল্লিক পরাজিত হওয়ার পর থেকে রিপন পাটোয়ারীর লোকজন গ্রাম ছাড়া হয়ে পড়ে। গ্রাম থেকে বিতারিত লোকজন সময় সময় গ্রামে প্রবেশ করতে চেষ্টা করে ব্যর্থ হয়।

সম্প্রতি রিপন পাটায়ারীর লোকজন শক্তি সঞ্চয় করে আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের হস্তক্ষেপে গ্রামে প্রবেশ করে। এর পর থেকেই মোল্লাকান্দি ইউনিয়ন সরগরম হয়ে পরে। শুরু হয় খণ্ড খণ্ড সংঘর্ষ। এরই ধারাবাহিকতায় ২৭ আগস্ট ছোট মাকুহাটি গ্রামে সংঘর্ষ হয়। এ সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়। ৮টি বাড়িঘর ভাংচুরেরও ঘটনা ঘটে। এ সময় গুলিবর্ষণ ও অর্ধশতাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। প্রতিপক্ষের লোকজন ইউপি চেয়ারম্যান রিপন পাটোয়ারীর শতাধিক সমর্থকদের গ্রাম থেকে বিতাড়িত করে দেয়।

এর পর থেকে মোল্লাকান্দি ইউনিয়ন সংঘর্ষের জনপদে পরিণত হয়। প্রতি দিনই প্রতিপক্ষের লোকজনদের মারধর করে গ্রামছাড়া করার মহড়া চলে আসছে। একদিকে চলে প্রথম সারির নেতাদের মধ্যে সমঝোতা বৈঠক অন্যদিকে চলে দুপক্ষের সমর্থকদের সংঘর্ষ। সর্বশেষ বৃহস্পতিবার রাত ৮টার দিকে ইউসুফ, আজহার ও মিল্টনের নেতৃত্বে শাহ আলম মল্লিকের লোকজন ৬টি ইঞ্জিনচালিত নৌকায় করে গিয়ে মহেশপুর গ্রামে হামলা চালায়। বাড়িতে কোন পুরুষ না থাকায় মহিলারা হামলার শিকার হন।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়ারদৌস হাসান জানান, বিচ্ছিন্নভাবে হামলা পাল্টা হামলা হচ্ছে। নদী ও খাল-বিল বেষ্টিত এলাকা হওয়ায় পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে ব্যবস্থা নিতে পারে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে মোল্লাকান্দিতে একটি পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। এছাড়া ফের সংঘর্ষ এড়াতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

যুগান্তর

Leave a Reply