চাঁই বুনে স্বচ্ছল গজারিয়ার অর্ধ শতাধিক পরিবার

মোয়াজ্জেম হোসেন(জুয়েল): শুধু মাত্র বাঁশের তৈরী মাছ ধরার উপকরণ চাঁই বুনে ভাগ্য ফিড়িয়েছে গজারিয়ার উপজেলা নয়াকান্দি গ্রামের শতাধিক পরিবার। বছরের বেশীরভাগ সময়ই গ্রামের সকল বয়সের নারী পুরুষ শিশু আবাল বৃদ্ধ বনিতা প্রচুর পরিমানের অর্থ উপার্জন করছে এই কাজ করে।

যেখানে জোয়ারের পানির উৎস আছে, সেখান থেকেই চাঁই দিয়ে মাছ ধরার সুবিধে রয়েছে।

মাছ ধরার এই বহুল ব্যবহৃত উপকরন চাঁই বুনে (তৈরী করে) মুন্সীগঞ্জে জেলার গজারিয়া উপজেলার নয়াকান্দি গ্রামের অর্ধ শতাধিক পরিবার ব্যাপক সফলতা হয়েছে ।
প্রাকৃতিক উৎস থেকে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করা বাঙ্গালীর আবহমান কালের সৃষ্টি। বিশেষ করে দরিদ্র মৎস্যজীবী এবং অ-মৎস্যজীবী গ্রাম অঞ্চলের বছরের সব মৌসুমেই নদী-নালা, খাল-বিল ও বিভিন্ন জ্বলাশয়-জলাধার থেকে মাছ শিকার করে থাকে। মাছ ধরার জন্য তারা ব্যবহার করে নানা উপকরন। এর মধ্যে জাল, ভেসাল, পলো, বরশি, কোঁচ, টেটা, যুতি, বা চাঁই অন্যতম। গ্রাম অঞ্চলের মাছ ধরার সবচেয়ে পুরোনো ও আদী উপকরনের একটি হচ্ছে চাঁই।

গ্রীষ্মের শেষ সময় থেকে গ্রাম অঞ্চলের খাল-বিল ও নদী নালায় শুর হয় চাঁই দিয়ে মাছ ধরা। বিশেষ পদ্ধতিতে বাঁশ দিয়ে নদী-খালে, গড়া দেয়া হয়। ২০ ফুট থেকে শুর করে একেকটি গড়া ১০০ ফুটেরও বেশী লম্বা হয়ে থাকে। এই গড়ার ফাঁকে ফাঁকে ৪/৫ ফিট পর পর বসানো হয় একটি করে চাঁই। বাবুই পাখির বাসার মতো চাঁই এর প্রবেশ মুখের ধরন (প্যাটান) তৈরী করা হয়। শিকার করা হয় পুটি, টেংরা, চিংড়ি,বাইন, পাবদা সহ সকল প্রকার ছোট মাছ। এই চাঁই বুনে স্বচ্ছল নয়াকান্দি গ্রামের অর্ধশত পরিবার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রামের হিন্দু সম্পাদয়ের অধিকাংশ ঘরে ঘরে পরিবারের সবাই মিলে ১০ বছর বয়সের শিশু থেকে শুর করে আবাল-বৃদ্ধ বনিতা সকলে চাই বুনছে। কেউ বাঁশ কাটছে, কেউ শলা তুলছে, কেউ শলা চাঁছছে আবার কেউবা ব্যস্ত হয়ে পরেছে চাঁই বুনা ও বাধার কাজে। ঘরের বারান্দায়, উঠানে, গাছের ছাঁয়ায় যে যেখানে পারছে সেখানে বসেই করছে চাঁই বানানোর কাজ।

ব্যস্ত সময় কাটাচ্ছে ,তাদের এই উপার্জনের প্রধান কাজটি করে।

ক্ষুদ্র চাঁই শিল্প প্রতিষ্ঠাতা নারায়ন চন্দ সরকার জানান,পুর্বে পুরষরা এই চাঁই বুনে জীবিকা নির্বাহ করছেন।

সে থেকে আমরাও এই ক্ষুদ্র শিল্পটাকে ধরে রেখেছি।সরকার যদি আমাদের সুদ মুক্ত ঋন দিত,তাহলে ক্ষুদ্র শিল্পটাকে ভর আকার করে স্থানীয় পাইকারদের চাহিদার মতো চাঁই তৈরি করে দেওয়া যেত।

আরেক ক্ষুদ্র চাঁই শিল্পর প্রতিষ্ঠা জিবন সরকার জানান, প্রতি সপ্তাহে ৩-৪শত টি চাঁই বিক্রি করে থাকি, ১০০টি চাঁই বানাতে খরচ হয় ৬-৭ হাজার টাকা, বিক্রি হয় ৯ থেকে ১০ হাজার টাকা।এগুলো বিক্রয় করার জন্য হাটে-বাজারে নিয়ে যাওয়া হয়না, স্থানীয় পাইকার বাড়ীতে এসে নিয়ে যায়।

কারিগর স্বপন সরকার বলেন,চাঁই তৈরি কাজ করে, গড়ে দৈনিক ২থেকে আড়াই শত টাকা উপার্জন করি,মোটা মুটি স্ত্রী সন্তান নিয়ে ভালই আছি।

এই ক্ষুদ্র চাঁই শিল্পেরে পরিবারগুলো নিজেদের মুলধন খাটিয়ে ক্ষুদ্র প্রতিষ্ঠান গড়ে তুলেছেন ,এই চাঁই বুনে গ্রামের দ্ররিদ্র অর্ধশত পরিবারের জীবিকা নির্বাহ করছে,বেকার যুবকরা ছুটা কাজ করে উপার্জন করছে টাকা সচ্ছল তাদের পরিবারগুলো।

গজারিয়া নিউজ

Leave a Reply