গজারিয়ায় আ’লীগ নেতার বাড়িতে দুর্বৃত্তের হামলা, আহত ৫

আধিপত্য বিস্তার নিয়ে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ফুলদী গ্রামে ইউপি সদস্য ও ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবদুর রশিদ তাঁতীর বাড়িতে হামলা, ভাঙ্চুর ও লুটপাটের অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শনিবার রাতে ত্রিশ থেকে পয়ত্রিশ জনের একদল দুর্বৃত্ত হামলা চালিয়ে গজারিয়া ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য ও ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবদুর রশিদ তাঁতী ৬৭), তাঁর স্ত্রী নূরুন নাহার(৬০) ও কন্যা রাফেজা বেগমকে(৩২) আহত করে।

তাদের তিনজন গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ সময় হামলাকারীরা আবদুর রশিদ তাঁতী বাড়িতে ভাঙচুর করে স্বর্ণের গহনা লুট করে বলে অভিযোগ তোলা হয়েছে। হামলার খবর পেয়ে উত্তেজিত জনতা হামলাকারীদের ব্যবহৃত একটি মোটরসাইকেলে আগুন দেয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত সোমবার (১৩ মে) প্রতিপক্ষের আক্রমণে গুলিবিদ্ধ আরমান হোসেন (২২) হত্যা মামলার এজাহারভুক্ত আসামি সাইদুর রহমান তাঁর আত্মীয় রশিদ তাঁতীর বাড়িতে অবস্থান করছে এমন উড়ো খবরের ভিত্তিতে হত্যা মামলার বাদী পক্ষের লোকজন শনিবার রাতে এ হামলা চালায়।

এ সময় হামলাকারীদের একজন ইসামানীরচর গ্রামের সফিক মিয়ার ছেলে পুলিশ বাহিনীর সদস্য তপন মিয়াকে স্থানীয়রা আটক করে পুলিশে সোপর্দ করেন।

গজারিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. হাফিজুর রহমান মানিক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, স্থানীয় আওয়ামীলীগ নেতাদের মধ্যস্থতায় পরে আবদুর রশিদ তাঁতীর জিম্মায় পুলিশ কনস্টেবল তপনকে ছেড়ে দেয়া হয়েছে। আগুনে পোড়া একটিসহ হামলাকারীদের দুটি মোটরসাইকেল পুলিশ জব্দ করেছে।

আবদুর রশিদ তাঁতী নিজের জিম্মায় তপনকে ছাড়িয়ে নেয়ার কথা স্বীকার করলেও টাকা গ্রহণের কথা অস্বীকার করে জানান, অপর হামলাকারীদের বিরুদ্ধে তিনি লিখিত অভিযোগ করেছেন থানায়।

এছাড়া তপনের একজন আত্বীয় জানান, পুলিশ সদস্য তপন মিয়া মোটা অংকের টাকার বিনিময়ে রশিদ তাঁতীর জিম্মায় পুলিশ তদন্ত কেন্দ্র থেকে ছাড়া পেয়েছে। স্থানীয় একজন জনপ্রতিনিধি মাধ্যমে রশিদ তাঁতী টাকা গ্রহন করেন বলেও তিনি জানান। টাকা বিনিময়ের বিষয়টি রশিদ তাঁতী অস্বীকার করেছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, স্থানীয় একটি শিপ ইয়ার্ডের ভাঙ্গারী ব্যবসার হিস্যা ও এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সোমবার সকালে ওই ঘটনা ঘটে।

দীর্ঘদিন যাবত আতাউর গ্রুপের লোকজন ব্যবসা ও নিজেদের আধিপত্য নিয়ে এলাকায় ছিল। সম্প্রতি আতাউর গ্রুপের লোকজন ইসমানীরচর এলাকার জহিরুল ইসলাম ফরাজীর কাছে দাবি করা চাঁদা না পেয়ে তাঁর ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর করে। চাঁদাবাজির মামলায় এলাকা ছেড়ে পালিয়ে গেলে তাদের প্রতিপক্ষ হারুন-ইব্রাহিমের নেতৃত্বে শিপ ইয়ার্ডের ব্যবসার হিস্যা ও স্থানীয় আধিপত্য করায়াত্ব করে নেয়। গত সপ্তাহে আতাউর গ্রুপের অধিকাংশ সদস্য আদালত থেকে জামিন নিয়ে এলাকায় ফিরলে উত্তেজনা দেখা দেয়।

সম্প্রতি হারুন-ইব্রাহিম গ্রুপের লোকজন আতাউর গ্রুপের লোকের একাধিক বাড়িতে অতর্কিত হামলা চালায় এ সময় জসীমউদ্দিন মিয়ার ছেলে আরমান ডান হাতে ও বুকে গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, দুটি গ্রুপই আওয়ামীলীগের কর্মী সমর্থকদের সমন্বয়ে তৈরী।

অবজারভার

Leave a Reply